Wednesday, জুন ১৯, ২০২৪

গরমেও শরীরচর্চার সময় ৫ নিয়ম না মানলে অল্পতেই শরীর ক্লান্ত হয়ে পড়বে! জেনে নিন করনীয়


প্রফেসর ডা. আলতাফ সরকার

কেবল ছিপছিপে শরীর পেতেই নয়,  ব্যথা কমাতে, হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে, রক্তচাপ নিয়ন্ত্রণে এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণেও নিয়মিত শরীরচর্চা প্রয়োজন আছে। কিন্তু এ কথাও সত্যি যে তীব্র গরমে শরীরচর্চা করলে অতিরিক্ত ধকল পড়ে শরীরের উপর। গরমে এমনিতেই অতিরিক্ত ঘাম হয়, ফলে শরীরে দেখা দিতে পারে জলশূন্যতার সমস্যাও। তাই গরমের মরসুমে শরীরচর্চার আগে কিছু অতিরিক্ত সতর্কতা মেনে চলা ভীষণ জরুরি।


শরীরে জলের ঘাটতি হতে দিলে চলবে না
দেহে জলের ঘাটতি হলে পেশিতে টান ধরতে পারে। শরীরচর্চার সময় অল্পতেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাই এই সময় শরীরের বেশি করে জল চাই। সঙ্গে ইলেক্ট্রোলাইট আছে এমন খাবার ও পানীয় প্রয়োজন হয়। যেমন ডাবের জল, শসা, তরমুজ বেশি করে খেতে হবে।


সঠিক পোশাক বাছাই করা জরুরি
আঁটসাঁট পোশাক পরার পর থেকেই দমবন্ধ হয়ে আসছে। বুকে চাপ ধরছে। এই ধরনের পোশাক পরলে শারীরিক কষ্ট বেড়ে যাওয়া স্বাভাবিক। কারণ, এই ধরনের পোশাক সাধারণত নাইলনজাতীয় ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়। যা শরীরে হাওয়া চলাচলে বাধা দেয়। অতিরিক্ত চাপ সৃষ্টি করে। গরমে আরামদায়ক, হালকা রঙের পোশাক পরেই শরীরচর্চা করুন।


অতিরিক্ত শরীরচর্চা নয়
অন্যান্য সময়ে রুটিন মেনে, তালিকা দেখে ধরে ধরে শরীরচর্চা করেন। কিন্তু এই গরমে রোগা হওয়ার লক্ষ্য নিয়ে খুব বেশি কসরত করলে তা শরীর না-ও নিতে পারে। তাই শরীরের অবস্থা বুঝে, আবহাওয়া কেমন তা দেখে, শরীরচর্চার মাত্রা কম-বেশি করা যেতে পারে।

বাইরে শরীরচর্চা বন্ধ রাখুন
অনেকেই আছেন যাঁরা  চার দেওয়ালে বদ্ধ হয়ে শরীরচর্চা করতে পছন্দ করেন না। বাইরের খোলা পরিবেশে ফ্রি-হ্যান্ড শরীরচর্চা, রানিং, জগিং করতে পছন্দ করেন। তবে গরমের সময় সকাল কিংবা দুপুরের দিকে বাইরে যত কম বেরোনো যায় ততই ভাল। একান্তই যদি বাইরে শরীরচর্চা করতেই হয় তবে একে বারে ভোরবেলা কিংবা বিকেলের পর করুন।


পর্যাপ্ত বিশ্রাম জরুরি
হাতে সময় বেশি নেই। তাই শরীরচর্চা করেই ছুটে বেরিয়ে কাজে চলে গেলেন। পর্যাপ্ত বিশ্রাম নেওয়া হল না। তৎক্ষণাৎ শরীরে তার প্রভাব না পড়লেও এমন অভ্যাসে শরীর বেশি দিন সুস্থ থাকবেন না। হিতে বিপরীত হবে। গরমের দিনে তাই জিম, যোগাসন বা সাঁতার— যা-ই করুন না কেন, তা করার পর পর্যাপ্ত বিশ্রাম নেওয়া জরুরি।

প্রফেসর ডা. আলতাফ সরকার
মাস্কুলোস্কেলিটাল ডিসর্ডারস বিশেষজ্ঞ
০১৭৬৫ ৬৬৮৮৪৬, ০১৭৮৫ ৯৯৯৯৭৭
www.fb.com/ProfAltafSarker
www.youtube.com/profaltaf

একই রকম সংবাদ

বিজ্ঞাপনspot_img

সর্বশেষ খবর