Wednesday, জুন ১৯, ২০২৪

কয়েক বছর ধরে হাঁটুর ব্যথায় ভুগছেন জেনে নিন করনীয়

কয়েক বছর ধরে হাঁটুর ব্যথায় ভুগছেন জেনে নিন করনীয়

প্রফেসর ড. আলতাফ হোসেন সরকার

৬০ বছর বয়সী আফিফা খাতুন, থাকেন পাবনা জেলার বেড়া থানায়। তিনি কয়েক বছর ধরে হাঁটুর ব্যথায় ভুগছেন। গত ১৫ দিন ধরে ব্যথার তীব্রতা বেড়ে গেছে।

আফিফা খাতুন এর এক্স-রে তে দেখলাম তার ডিজেনারেশন এবং অস্ট্রিওপরোসিস আছে। তার হাঁটু পরিক্ষা করে দেখলাম হাঁঠুর মিডিয়াল হেমেস্টিং মাসেল অসুস্থ। চাপ দিলে ব্যথা পায়। পা সম্পূর্ন সোজা করতে পারে না এবং বাঁকা করতে পারে না।

মানে রাখতে হবে সাধারণত, বিভিন্ন বয়সে হাঁটুর ব্যথা নান ধরনের হয়। যেমন ৬৫ বছর বয়সী রোগীর ক্ষেত্রে অস্টিওআথ্রাইটিস হতে পারে, ২৫ বছর বয়সী রোগীর ক্ষেত্রে মিনিসকাস প্রবলেম বেশি হয়। ১৫ বছর বয়সী রোগীর ক্ষেত্রে অস্ট্রিওকনড্রাইটিসডিসিক্যানস হতেই পারে। ৭ বছর বয়সী রোগীর ক্ষেত্রে রিকারেন্ট ডিজলকেশন অব পেটেলা বেশি পাওয়া যায়। এছাড়াও পেইন, স্ট্রেইন, কোয়ার্ডিসেফ এক্সপানশন টেনডিনাইটিস বিভিন্ন বয়সে পাওয়া যেতে পারে।

চিকিৎসা- মিডিয়াল হেমেস্ট্রিং মাসেলে আল্ট্রাসাউন্ড দিতে হবে। এরপর ওয়াক্সপ্যাক দিয়ে স্ট্রোকিং করতে হবে। তারপর মায়োফেসিয়াল রিলিজ করতে হবে, হাঁটুর জয়েন্ট রেঞ্জ এবং মাসেলের শক্তি বাড়াতে হবে।

খাদ্য তালিকায় আরও যোগ করতে হবে- প্রতিদিন দুধ ২ গ্লাস, আদার রস ১ চা চামচ এবং ১ কোয়া রসুন খালি পেটে খেতে হবে ও ১টি করে পূর্ণ সিদ্ধ ডিম খেতে হবে।

মাস্কুলোস্কলিটাল বিশেষজ্ঞ
লেজার ফিজিওথেরাপি সেন্টার
পান্থপথ, ঢাকা।
০১৭৬৫ ৬৬ ৮৮ ৪৬

একই রকম সংবাদ

বিজ্ঞাপনspot_img

সর্বশেষ খবর