এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

হবিগঞ্জে জনপ্রিয় ভাসমান সবজি চাষ

হবিগঞ্জে জনপ্রিয় ভাসমান সবজি চাষ 
হবিগঞ্জ  প্রতিনিধি: হবিগঞ্জেরবানিয়াচংয়ে জনপ্রিয় হয়ে উঠছে ভাসমান সবজি চাষ। অনেকেই মজা পুকুর বা ডোবায় কচুরিপানা স্তুুপ করে এর উপর কাঁদা মাড়িয়ে তাতে বিভিন্ন জাতের সবজির চাষ করছেন। উপজেলা বিএডিসি অফিসের দক্ষিণের মজা পুকুরটিতে এমন অনেকগুলো ভাসমান সবজির বাগান দেখা যায়। খোঁজ নিয়ে জানা গেছে, নন্দীপাড়ার আব্দুল করিম, মুজিবুর রহমান, মাহবুবুর রহমান খানসহ কয়েকজন এই সবজির বাগানগুলো করেছেন। উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে প্রদর্শনী খামার হিসেবে তারা এই বাগানগুলো করেছেন। কিছু ভাসমান বাগানের উপরে মাচাঙ্গ রয়েছে।
এগুলোতে লতা জাতীয় সবজি যেমন লাউ, মিষ্টি কুমড়া, ঝিংগা, করলা, চিচিঙ্গা ইত্যাদির গাছ বেয়ে উঠতে শুরু করেছে। আর কিছু ভাসমান বাগানে মাচাঙ্গ নেই। এগুলোতে লতা বিহীন সবজি যেমন লাল শাক, ডাটা শাক, ঢেরশ ইত্যাদি এবং মসলা জাতীয় যেমন কাচা মরিচ, ধনিয়াপাতা ইত্যাদি রয়েছে।
এ ব্যাপারে জানতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু হাশেম রাফে’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভাসমান সবজি চাষের প্রতি মানুষকে আগ্রহী করে তুলতে উপজেলা কৃষি অফিস থেকে স্থানীয় কয়েকজনকে উপকরণ ও শ্রমিক সহযোগিতা দিয়ে এই প্রদর্শনী সবজির বাগানগুলো করে দেয়া হয়েছে।
এখন পর্যন্ত ১৭ জনকে ভাসমান সবজির প্রদর্শনী বাগান করতে বাঁশ, নেট, সুতা  ইত্যাদি উপকরণ ও শ্রমিক দিয়ে সহযোগিতা করা হয়েছে বলেও তিনি জানান।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email