এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

দেশের সব বন্দরে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি

কোভিড-১৯ সংক্রমণ নিয়ে এখনো আশঙ্কা রয়েছে। এরই মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ ভাবিয়ে তুলেছে সারাবিশ্বকে। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১২টি দেশের শতাধিক ব্যক্তি এই রোগে সংক্রমিত হয়েছেন। ছড়িয়ে পড়েছে এই নতুন অসুখ।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইতোমধ্যে বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্ত্ররাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়ায় এই সংক্রমণ শনাক্ত হয়েছে। যা ভাবিয়ে তুলেছে বাংলাদেশকেও।

এমন পরিস্থিতিতে নতুন এই রোগের সংক্রমণ প্রতিরোধে দেশের প্রত্যেক বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ সব বন্দর কর্তৃপক্ষকে আমরা সতর্ক থাকতে বলেছি। সন্দেহভাজন কেউ আসলে যেন তাকে চিহ্নিত করা যায়। এছাড়া অতিদ্রুত যেন তাকে সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

নাজমুল ইসলাম আরও বলেন, মাঙ্কিপক্স নিয়ে আমাদের এতো প্যানিক (আতঙ্ক) হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা সারাবিশ্ব থেকেই তথ্য উপাত্ত নেব এবং প্রয়োজন অনুযায়ী যা ব্যবস্থা নেওয়ার সেটি আমরা করবো।থ

জেলা পর্যায়ে সিভিল সার্জনদের কোন নির্দেশনা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে অধিদপ্তরের এই পরিচালক বলেন, আমরা যখন কোন নির্দেশনা দেই, তখন সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়েই সেটি চলে যায়। সব জেলায় ল্যান্ড পোর্ট (স্থল বন্দর) নাই, যেসব জেলায় আছে সেগুলোকে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। কারণ, ভাইরাসটিতো মূলত স্থল বন্দর দিয়ে আসে, তাই সংশ্লিষ্ট সবাইকেই সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email