এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

রাজস্ব আদায় বেড়েছে ২৩ দশমিক ৫৭ শতাংশ

২০২০-২১ অর্থবছর (৩০ জুন পর্যন্ত) রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৩ লাখ ২৮ হাজার ৫৮২ কোটি টাকা, রাজস্ব আদায় বৃদ্ধির এই হার ২৩ দশমিক ৫৭ শতাংশ। রফতানির পরিমাণ ১৫ দশমিক ১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার।

সোমবার (২২ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপিত মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আশ্রয়ণ ২ প্রকল্পের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে মোট ৫৪ হাজার ৪৩৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের বসবাসের জন্য গৃহনির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতের অর্থ বরাদ্দ ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকায় উন্নীত হয়েছে, যা জাতীয় বাজেটের ১৬ দশমিক ৮৩ শতাংশ এবং জিডিপির ৩ দশমিক ০১ শতাংশ।

প্রতিবেদনের বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৪৭ শতাংশ। মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২৫৫৪ মার্কিন ডলার। এফডিআই সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ১ দশমিক ৯৬ বিলিয়ন মার্কিন ডলার। রেমিট্যান্স প্রবাহের পরিমাণ ২৪ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। খাদ্য মজুতের পরিমাণ ১৪ লাখ ৩৮ হাজার মেট্রিক টন।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email