এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

২০৩১ সালের ক্রিকেট বিশ্বকাপ বাংলাদেশে

২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। সহ-আয়োজক হিসেবে থাকছে ভারত। মঙ্গলবার বিকেলে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ক্রিকেটের বৈশ্বিক ইভেন্টগুলোর আয়োজক কোন দেশ হবে সেটি নিশ্চিত করেছে আইসিসি।

আইসিসির ঘোষণা অনুযায়ী ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো বড় কোনো ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ।

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে পাকিস্তানে। ১৯৯৬ সালের পর এটি হতে যাচ্ছে দেশটিতে আয়োজিত প্রথম কোনো আইসিসি ইভেন্ট।

২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হচ্ছে শ্রীলঙ্কা। এরপরের বছর ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপের আসর বসবে নামিবিয়া, জিম্বাবুয়ে ও সাউথ আফ্রিকাতে।

২০২৮ সালের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যৌথভাবে। পরের বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে ভারতে।

২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। ২০১৯ সালের পর আবারও বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাচ্ছে ইংল্যান্ড।

আর সবশেষ ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হিসেবে যৌথভাবে থাকছে বাংলাদেশ ও ভারত।

এর আগে বাংলাদেশ ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছে। এ ছাড়া ১৯৯৮ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৪ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপও আয়োজন করে বাংলাদেশ।

আইসিসির ক্যালেন্ডার অনুযায়ী টানা চার বছর চারটি বিশ্বকাপ পাচ্ছেন ক্রিকেট ভক্তরা। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর, ২০২২ সালে অস্ট্রেলিয়াতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

২০২৩ সালে ভারতে হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এর ২০২৪ সালে হবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email