এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

কলকাতা বইমেলায় এবার থিম কান্ট্রি বাংলাদেশ

২০২২ সালের কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হবে ৩১ জানুয়ারি। মেলাটি চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের বইমেলার থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছে মেলা কর্তৃপক্ষ।

সোমবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পিআরও শুভঙ্কর দে জানান, স্বাস্থ্যবিধি মেনে এবারের বইমেলা আয়োজন করা হবে। থাকবে নির্দিষ্ট কিছু নিয়মও। সেগুলো মেনেই মেলা পরিচালনা করা হবে।

করোনা সংক্রমণ বৃদ্ধি পেলে চলতি বছরের কলকাতা আন্তর্জাতিক বুক ফেয়ার বাতিল হয়ে যায়। ৪৫তম এই বইমেলা গত ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত হওয়ার কথা ছিল। এই মেলাতেই থিম কান্ট্রি ছিল বাংলাদেশ।

এ বিষয়ে শুভঙ্কর দে বলেন, ‘এই মেলায় থিম দেশ হওয়ার কথা ছিল বাংলাদেশের। বইমেলা না হওয়ায় তারা আসতে পারেননি। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, এমনই নানা কারণে বছরটি বাংলাদেশের কাছে ঐতিহাসিক। সেই কারণে তাদেরকে থিম কান্ট্রি হিসেবে রাখা হয়।’

চলতি বছর বইমেলা না হওয়ায় ২০২২ সালে বাংলাদেশকেই থিম কান্ট্রি হিসেবে রাখা হয়েছে। ২০২০ সালে এই মেলায় থিম কান্ট্রি ছিল রাশিয়া।

করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ৩১ জানুয়ারি থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসছে ২০২২ সালের কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলা।

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড, কলকাতা বইমেলার দিনক্ষণ ঘোষণা করায় দুই বাংলার বইপ্রেমী ও প্রকাশকরা খুশি।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email