এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

আধুনিকায়ন হচ্ছে ৫২ রেলস্টেশন

রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়ে তোলার লক্ষ্যে মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনে আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। এছাড়া আগামী বছর খুলনা থেকে মোংলা নতুন রেললাইন চালু হবে। এছাড়া টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে।

রোববার ঢাকার কমলাপুর রেলস্টেশন-সংলগ্ন স্থানে বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে একটি উন্নতমানের ও সব সুবিধা-সংবলিত আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব পরিকল্পনার কথা জানান রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।

রেলপথ মন্ত্রী বলেন, আগামীতে রেলকে আমরা কীভাবে দেখতে চাই, রেলের সেবা কোন পর্যায়ে নিয়ে যেতে চাই তারই আলোকে আজকের আয়োজন। এ পাবলিক টয়লেটে পুরুষ এবং নারীদের জন্য আলাদা প্রবেশদ্বার থাকবে এবং টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। এখানে শিশুকে দুগ্ধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয় জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তি ব্যবহারের সুযোগ রাখা হবে।

মন্ত্রী বলেন, রেলের অনেক প্রকল্প চলমান আছে এবং অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। পুরনো লাইন ও ব্রিজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়োটয়লেটের ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরিবেশ নষ্ট না হয়।

নিজস্ব ব্যবস্থাপনায় রেলওয়ে কনসালট্যান্সি ফার্ম গঠন করার কথা উলেস্নখ করে তিনি বলেন, নিজস্ব সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা নিজস্ব লোকবল দয়ে কনসালট্যান্সি সেবা দিতে সক্ষম হবো এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

কমলাপুরে পাবলিক টয়লেট নির্মাণ কাজের ফোকাল পারসন হিসেবে দায়িত্ব পালনকারী রেলপথ মন্ত্রীর একান্ত সচিব ও যুগ্ম সচিব মোহাম্মদ আতিকুর রহমান অনুষ্ঠানে টয়লেটের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email