এবিসি বার্তা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

২ দিনে সিনোফার্মের ৩৪ লাখ ৬০১ ডোজ টিকা ঢাকায়

কোভ্যাক্সের আওতায় চীন থেকে সিনোফার্মের আরও ১৭ লাখ ৬০১ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। এ নিয়ে দুই দিনে কোভ্যাক্স থেকে সিনোফার্মের ৩৪ লাখ ৬০১ ডোজ টিকা দেশে এলো। 

বুধবার (১১ আগস্ট) রাত ৭টা ৫০ মিনিটে টিকা বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে ১৭ লাখ ৬০১ ডোজ টিকা এসেছে।

এর আগে, মঙ্গলবার (১০ আগস্ট) কোভ্যাক্সের আওতায় সিনোফার্মের ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় আসে। সেটি ছিল সিনোফার্ম থেকে কোভ্যাক্সের আওতায় টিকার প্রথম চালান। এ নিয়ে দুই চালানে কোভ্যাক্স থেকে সিনোফার্মের ৩৪ লাখ ৬০১ ডোজ টিকা এল।

গত সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে। এছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে।

গত ১২ মে, প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email